নিজের কথা
- শেখ লিটন সরকার ১৭-০৫-২০২৪

উনিশ-শো চৌরাশির গ্রীষ্মের কোনো এক
তপ্ত রৌদ্রের দুপুরে
কবিতার চাষাবাদ শুরু হয়েছিলো
আমার--
প্রতিদিন একটু করে বেড়ে উঠছিলো
চিকন-সবুজ পাতা কবিতার
সেখানে শিশির জমতো ভালোবাসার
ভালো লাগার,কষ্ট আর আনন্দের
সব শিশির।
গাছের গোড়ায় পরিপূর্ণ থাকতো
ঐচ্ছিক অধ্যাবসের
নিবিড় জল।

হৃদয় ভরে দেখতাম প্রতিদিন
কবিতার রকমারি পাতাগুচ্ছ
একেকটি পাতা,কবিতা যেনো
প্রথম প্রণয়ীনি পূর্বিতার তারুণ্যের
প্রথম চিঠির মতো সবুজ,উদ্দীপিত।

হঠাৎ থেমে গেলো কবিতার চাষাবাদ
উনিশ-শো চৌরানব্বইয়ের কোনো এক
সূর্যের অস্তমিত অবেলার মূহুর্তে,
যেমন করে থেমে যায় কর্ষিত কৃষকের
বণ্যায় প্লাবিত হয়ে যাওয়া উর্বর জমির
আবাদি ফসল।

আমিও প্লাবিত হলাম
বেকারত্বের হতাশার বন্যয়। 
সাতঁরিয়ে অবশেষে ফিরলাম--
দেশে নয়,
নিয়তি নির্ধারিত
দূর প্রবাসের বৈষয়িক তীরে
শুরু হলো বেঁচে থাকার জীবন যুদ্ধ।

খেয়েদেয়ে নয় সচ্ছল যতেষ্ট-
মধ্যবিত্ত ঘর সংসার।

দুই হাজার ষোলোতে 
ছোট ভাই শাহাদতের কথায়
দীর্ঘ বাইশ বছর পর
পূণরায় লেখালেখিতে ফিরলাম-
আবার হবে কবিতার চাষাবাস
বিত্ত-বৈভব না হোক,
সবার মাঝে নীরবে
কবিতার ফুলেফলে ছড়াবো সুবাস।
----------------------------
=কুয়েত==০৩-১০-২০১৬ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।